Saturday, February 24, 2024
Homeতথ্য প্রযুক্তি২০০ কোটি টিকটক অ্যাকাউন্ট হ্যাকড

২০০ কোটি টিকটক অ্যাকাউন্ট হ্যাকড

প্রযুক্তি ডেস্কঃ ভয়ংকর সাইবার হামলার কবলে টিকটক। ২০০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি করেছে হ্যাকাররা। এমনটাই জানিয়েছে একাধিক সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা। চীনা কোম্পানি টিকটকের অ্যাপ সার্ভার থেকে গ্রাহকের তথ্য ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ করেছেন তারা।

তারা জানিয়েছেন, টিকটক সার্ভার থেকে বিপুল পরিমাণ তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। সেখানে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের মতো সংবেদনশীল ডেটাও আছে। সুরক্ষার জন্য দ্রুত সব টিকটক গ্রাহককে নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে অ্যাকাউন্টের সুরক্ষা আঁটসাঁট করতে টু- ফ্যাক্টর অথেনটিকেশন এনেবেল করার পরামর্শ দেওয়া হয়েছে।

ব্লিপিং কম্পিউটারে প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয়েছিল টিকটক সার্ভার থেকে ডেটা হ্যাক হয়েছে। ২০০ কোটির বেশি গ্রাহকের তথ্য প্রকাশ্যে এসেছে বলে এই রিপোর্টে দাবি করা হয়। হ্যাক হওয়া এই ডেটার সাইজ প্রায় ৭৯০ জিবি বলেও দাবি করা হয় এই রিপোর্টে।

আলিবাবা ক্লাউড সার্ভারে খুব সহজ পাসওয়ার্ডের মাধ্যমে গ্রাহকের ডেটা স্টোর করার অভিযোগ উঠেছে টিকটকের বিরুদ্ধে। এই ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞ টুইটারে জানিয়েছেন খুব সহজেই এই সব ডেটা ডাউনলোড করা যাচ্ছে। যদিও এই ডেটা ফাঁস হওয়ার খবর অস্বীকার করেছে টিকটক।

সম্প্রতি মাইক্রোসফট ৩৬৫ ডিফেন্ডার সুরক্ষা দলের সদস্যরা অ্যান্ড্রয়েড ডিভাইসে টিকটক অ্যাপে বড়সড় সুরক্ষার গাফিলতি খুঁজে পেয়েছিলেন। হ্যাকাররা ম্যালিশস লিঙ্ক পাঠিয়ে খুব সহজে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারবে। একটি মাত্র ক্লিকে অ্যাটাকাররা টিকটক গ্রাহকের অ্যাকাউন্টের দখল নিতে পারবেন বলে জানিয়েছিলেন তারা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments