Monday, April 22, 2024
Homeখেলাশেষ ষোলোয় ব্রাজিল

শেষ ষোলোয় ব্রাজিল

স্পোর্টস ডেস্কঃ ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে কাতার বিশ্বকাপের নক আউটে পোঁছে গেছে ব্রাজিল। টানা দ্বিতীয় জয়ে এমন কৃতিত্ব অর্জন করল সেলেকাওরা।

গ্রুপ-এফ এর ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের শেষ ১৬ নিশ্চিত করেছে ব্রাজিল। দলের হয়ে একমাত্র গোলটি করেন কাসেমিরো।

সুইজারল্যান্ডের বিপক্ষে এটি ছিল বিশ্বকাপে ব্রাজিলের প্রথম জয়। এর আগে দুই দলের দুটি ম্যাচ ড্র হয়েছিল।

কাতারের নাইন সেভেন্টিফোর স্টেডিয়ামে জয়সূচক গোলের জন্য একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষায় থাকতে হয় ব্রাজিলিয়ানদের। ম্যাচের ৮৩ মিনিটে গোল করে দলের জয় নিশ্চিত করেন ম্যানচেস্টার ইউনাইটেডের অভিজ্ঞ মিডফিল্ডার কাসেমিরো।

সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের শুরুটা ভালো হয়নি ব্রাজিলের। ইনজুরির কারণে দলের সেরা তারকা নেইমার খেলতে পারেননি। ছিলেন না ডিফেন্ডার দানিলোও।

প্রথমার্ধে বেশ কয়েকবার চেষ্টা করলেও গোলমুখ খুলতে পারেনি তারা। অন্যদিকে বেশ কয়েকবার ব্রাজিলের দুর্গে হানা দিয়েছে সুইজারল্যান্ড। তবে গোলের দেখা পায়নি তারাও।

বরাবরের মতো আক্রমণাত্মক শুরু করে ব্রাজিল। ১৯ মিনিটে প্রথম সুযোগ তৈরি করে তারাই। লুকাস পাকেতার ফ্লিকে খুব ভালো জায়গায় বল পেয়ে যান রিচার্লিসন। একটুর জন্য তিনি ডি-বক্সে ভিনিসিউস জুনিয়রকে বল পাঠাতে পারেননি। ঠাণ্ডা মাথায় ক্লিয়ার করেন নিকো এলভেদি।

ম্যাচের ২৭তম মিনিটে ভিনিসিয়াস দারুণ চেষ্টা করেন। সুইস গোলের কাছে পৌঁছে গিয়েছিলেন তিনি। তার দুর্বল শট ঠেকিয়ে দলকে নিরাপদে রাখেন সুইজারল্যান্ডের গোলকিপার ইয়ান সমার।

৪৩ তম মিনিটে বক্সের ভেতর রাফিনিয়া হেড করলেও লক্ষ্যভেদ করতে পারেননি। এতে করে গোলশূন্য থেকেই বিরতিতে যায় দল দুটি।

ব্রাজিলের আক্রমণ ঠেকিয়ে দিচ্ছেন সুইজারল্যান্ডের গোলকিপার ইয়ান সমার। ছবি: এএফপি

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হলে আক্রমণের ধার বাড়ায় ব্রাজিল। ৫৫তম মিনিটে আরও একবার সুযোগ পায় সেলেসাওরা। এবার বল পেয়ে শট নিতে পারেননি রিচার্লিসন।

অবশেষে সুইসদের রক্ষণভেদ করে বল জালে জড়াতে সক্ষম হয় ব্রাজিল ৬৩ মিনিটে। কাসেমিরোর পাস থেকে গোল করেন ভিনিসিয়াস।

তবে অফসাইডের কারণে গোল বাতিল হয়ে গেলে আবারও নতুন করে শুরু করতে হয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। সুইজারল্যান্ডকে প্রেস করে মাঠের দখল নেয়ার সুফলটা এর কিছুক্ষণের মধ্যে পায় ব্রাজিল।

৮৩তম মিনিটে ব্রাজিলের হয়ে জয়সূচক গোলটি করেন কাসেমিরো। ভিনিসিয়াসের থেকে বল পেয়ে যান রদ্রিগো। তার বাড়ানো বলে চমৎকার শটে লক্ষ্যভেদ করেন কাসেমিরো।

ম্যাচ শেষ হওয়ার চার মিনিট আগে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল ব্রাজিল। তবে রদ্রিগোর দুর্বল শট লক্ষ্যভেদ করতে না পারলে শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে তিতের দল।

নিজেদের শেষ ম্যাচে শুক্রবার রাত একটায় ক্যামেরুনের মুখোমুখি হবে ব্রাজিল। আর একইদিন সার্বিয়া খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments