লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়-বন্যায় নিহত ১৫০

0
213

লিবিয়ায় আঘাত এনেছে ভয়াবহ ঘূর্ণিঝড় ড্যানিয়েল। ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট ভারী বৃষ্টি ও আকস্মিক বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন। এখন পর্যন্ত অন্তত ১৫০ মানুষের মৃত্যুর খবর মিলেছে। এই সংখ্যা ২৫০ পর্যন্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বেনগাজির রেড ক্রিস্টে প্রধান।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বেনগাজিতে ড্যানিয়েলের আঘাতের পর গাড়ির ছাদে বসে আছেন স্থানীয়রা। সামনে বন্যার পানি। শনিবার লিবিয়ার বেনগাজি, সুসে, আল বায়দা, আল মার্জ ও ডেরনা শহরে আঘাত আনে ঘূর্ণিঝড়টি।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা কাইস ফাখেরি রয়টার্সকে বলেন, ‘আমরা এখন পর্যন্ত ১৫০ জনের মৃত্যু নিশ্চিত হয়েছি। ভবন ধসের কারণে তাদের মৃত্যু হয়েছে। আমরাদের আশঙ্কা এই সংখ্যা ২৫০ হতে পারে। পরিস্থিতি খুবই খারাপ।’

অন্যান্য অঞ্চলের হতাহতের বিষয়ে এখনো কিছু জানা যায়নি। সালেহ আল ওবাইদি নামে এক বাসিন্দা বলেন, ‘আমি আজ সকালে আমার পরিবারসহ পালিয়ে আসতে সক্ষম হই। সকালে যখন সবাই ঘুম থেকে উঠে দেখতে পারে বাড়ির চারপাশ পানিতে ডুবে গেছে।

আহমেদ মোহমেদ নামে আরেক বাসিন্দা বলেন, ‘আমরা ঘুমিয়ে ছিলাম। যখন ঘুম ভাঙলো, তখন দেখলাম চারপাশে পানি। আমরা ভেতরে আটকা পড়ে আছি।

বন্যায় এখনো অনেক নিখোঁজ রয়েছেন। নিখোঁজদের মধ্যে রয়েছেন লিবিয়া ন্যাশনাল আর্মির সাত সদস্য।

স্থানীয় সম্প্রচারমাধ্যম অলমোস্তবাল এর ফুটেজে দেখা যায়, বন্যার পানিতে গাড়িগুলো ভেসে গেছে। রাস্তাঘাটের বেহাল দশা। প্রত্যক্ষদর্শীরা বলছেন, প্রায় ১০ ফিট উচ্চতা পর্যন্ত পানি উঠে গেছে। রাস লানুফ, জুয়েতিনা, ব্রেগা ও এস সিদরা, লিবিয়ার চারটি বড় তেল বন্দরই শনিবার সন্ধ্যা থেকে তিনদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

এফএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here