রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবনে গোলাম সামাদ আর নেই

0
374

মানুষের জন্য ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এবনে গোলাম সামাদ (৯১) ইন্তেকাল করেছেন (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ রোববার বেলা ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

ড. এবনে গোলাম সামাদ কিডনি ও হৃদরোগে ভুগছিলেন। কিছুদিন আগে স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। আক্রান্ত করেছিল করোনাভাইরাসও। তিনি ঢাকার তেজগাঁও কৃষি ইনস্টিটিউট থেকে কৃষিবিজ্ঞানে ডিপ্লোমা অর্জনের পর ১৯৬৩ সালে ফ্রান্স থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার প্রায় ১০০টি গবেষণা প্রবন্ধ ও প্রায় ১৫টি গ্রন্থ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ছাড়াও তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং দুই কন্যা ও চার ছেলে রেখে গেছেন। তার মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বে নিযুক্ত উপাচার্য ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় তারা উদ্ভিদবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় মরহুমের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে তার রুহের মাগফিরাত কামনা করেন। এছাড়া শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here