যা থাকছে অ্যাপল ১৫-তে

0
1365

প্রতিবছর সেপ্টেম্বরে অ্যাপল নিয়ে আসে তাদের আইফোন সিরিজ। এরই ধারাবাহিকতায় এবার আসছে আইফোন-১৫ সিরিজ। অ্যাপেল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী ১২ সেপ্টেম্বর তাদের ওয়ান্ডারলাস্ট ইভেন্টে লঞ্চ করা হবে আইফোন-১৫ সিরিজ। কী থাকছে এবারের আইফোন ১৫-তে? ইন্টারনেট থেকে তথ্য নিয়ে বিস্তারিত জানাচ্ছেন-আজহারুল ইসলাম অভি

কী আছে আইফোন ১৫-তে, এ নিয়ে বাজারে চলছে নানা গুঞ্জন। বিভিন্ন ব্লগে দাবি করা হচ্ছে নিম্নোক্ত ফিচারগুলো থাকবে এবারের আইফোন-১৫ সিরিজে।

টাইটানিয়াম ফ্রেম: ফ্ল্যাগশিপ আইফোন-১৫প্রো ও আইফোন-১৫প্রো ম্যাক্সে অ্যালুমিনিয়াম ফ্রেমের বদলে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

অ্যাকশন বাটন: আইফোন-১৫প্রো সিরিজে একটি প্রোগ্রামেবল অ্যাকশন বাটন থাকবে। এটি দিয়ে ফোন মিউট বা সাইলেন্ট করতে পারবেন ব্যবহারকারীরা।

ইউএসবি টাইপ-সি পোর্ট: অবশেষে টাইপ-সি পোর্টের যুগে প্রবেশ করতে যাচ্ছে আইফোন। ১৫ সিরিজের সব ফোনেই থাকবে টাইপ-সি। তবে শুধু প্রো মডেলগুলোয় দ্রুত ডেটা ট্রান্সফারের জন্য ইউএসবি ৩ দশমিক ২ সুবিধা থাকবে। আর আইফোন-১৫ ও ১৫ প্লাসে থাকবে ইউএসবি ২ দশমিক শূন্য।

কমবে বেজেলের পরিমাণ: আইফোন-১৪প্রো সিরিজের মতো আইফোন ১৫-এর চারটি ভ্যারিয়েন্টেই ক্যাপসুল আকৃতির কাটআউটসহ ডিসপ্লে থাকবে। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন-১৫প্রো সিরিজে বেজেলের আকার আরও ১ দশমিক ৫ মিলিমিটার কমাতে নতুন এলআইপিও (লিপো) ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করা হবে।

এ-১৭ বায়োনিক প্রসেসর: অ্যাপলের ফ্ল্যাগশিপ আইফোন-১৫প্রো ও আইফোন-১৫প্রো ম্যাক্স নতুন এ-১৭ বায়োনিক চিপ ব্যবহার করা হবে। তবে আইফোন-১৫ ও ১৫ প্লাসে আগের প্রজন্মের এ-১৬ চিপই থাকবে যেটি আইফোন-১৪প্রোতে ব্যবহার করা হয়েছে।

৮ জিবি র?্যাম: অ্যাপল প্রথমবারের মতো আইফোন-১৫প্রো সিরিজে ৮ জিবি র‍্যাম সুবিধা দিতে যাচ্ছে। তাইওয়ানের গবেষণা সংস্থা ট্রেন্ডফোর্স জানিয়েছে, আইফোন-১৫ ও ১৫ প্লাসে ৬ জিবি র‍্যাম থাকবে। অন্যদিকে বেস ভ্যারিয়েন্ট হিসেবে ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হবে আইফোন-১৫ সিরিজের সব ফোনে।

পেরিস্কোপ টেলিফটো জুম লেন্স: হাই-এন্ড আইফোন মডেলগুলোয় হাই রেজ্যুলেশনের ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর ১৫প্রো ম্যাক্স মডেলে প্রথমবারের মতো ৫-৬এক্স অপটিক্যাল জুম লেন্সসহ একটি পেরিস্কোপ জুম লেন্স অন্তর্ভুক্ত করা হবে।

রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন: আইফোন-১৪ ও ১৪ প্লাসের সঙ্গে নতুন রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন প্রবর্তন করেছে অ্যাপল। ব্লুমবার্গের মতে, একই ডিজাইনের ফলে ১৫ সিরেজের সব ফোনেই ব্যাক প্যানেল, ব্যাটারি ও ডিসপ্লে সহজেই পরিবর্তন কিংবা রিপেয়ার করা যাবে।

ওয়াইফাই সিক্স-ই: আইফোন-১৫প্রো ও ১৫প্রো ম্যাক্সে থাকছে কোয়ালকমের শক্তিশালী ওয়াইফাই সিক্স-ই। তবে আইফোন-১৫ ও ১৫ প্লাসে শুধু ওয়াইফাই প্রযুক্তি থাকবে।

আল্ট্রাওয়াইড ব্যান্ড চিপ: বলা হয়, অ্যাপল একটি নতুন এবং আরও দক্ষ আল্ট্রাওয়াইড ব্যান্ড চিপ অন্তর্ভুক্ত করেছে। এর মাধ্যমে আরও ভালোভাবে অ্যাপল ইকোসিস্টেম উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

লিডার স্ক্যানার: আইফোন-১২ সিরিজের পর থেকে প্রতিটি প্রো মডেলের সঙ্গে লিডার স্ক্যানার প্রযুক্তি দিয়ে আসছে অ্যাপল। এর মাধ্যমে আরও ভালো পোর্ট্রেট শট এবং এআর অ্যাপের অভিজ্ঞতা পেতে পারেন ব্যবহারকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here