বিশ্বকাপে কোন দল কত টাকা পাবে, জানাল আইসিসি

0
1012

ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। সর্বমোট ১ কোটি মার্কিন ডলার (১০৯ কোটি ৭৩ লাখ টাকা) প্রাইজমানি থাকছে এবারের আসরে। সর্বনিম্ন প্রাইজমানি থাকছে ৪০ হাজার ডলার (প্রায় ৪০ লাখ টাকা)। গ্রুপপর্বে প্রতি ম্যাচে জয়ী দল পাবে এই পুরস্কার।

এবারের আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর, নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। ফাইনাল খেলা দুই দল সর্বমোট ৬০ লাখ ডলার পাবে। যেখানে শিরোপাজয়ী দলকে দেওয়া হবে ৪০ লাখ মার্কিন ডলার (প্রায় ৪৩ কোটি ৮৯ লাখ টাকা)। আর বাকি ২০ লাখ ডলার পাবে রানার্স আপ হওয়া দলটি।

গ্রুপ পর্বে রাউন্ড রবিন ফরম্যাটে ১০ দলের সবাই একে অন্যের মুখোমুখি হবে। শীর্ষ চারটি দল খেলবে সেমিফাইনালে। খালি হাতে ফিরবে না কোনও দল। নকআউটে উঠতে না পারা প্রতিটি দল পাবে ১ লাখ মার্কিন ডলার করে। আর গ্রুপ পর্বে প্রতি জয়ের জন্য পকেটে ঢুকবে ৪০ হাজার মার্কিন ডলার। সেমিফাইনালে হেরে যাওয়া দল দুটি পাবে ৮ লাখ মার্কিন ডলার করে।

ওয়ানডে বিশ্বকাপ মুকুটের জন্য লড়বে বিশ্বের ১০টি দেশ। ভারত স্বাগতিক হিসেবে সরাসরি বিশ্বকাপে উত্তীর্ণ হয়। এছাড়া বিশ্বকাপ সুপার লিগ টেবিলে র‍্যাংকিংয়ের ভিত্তিতে সরাসরি বিশ্বকাপের টিকিট পায় নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। বাছাইপর্ব খেলে বিশ্বকাপে এসেছে শ্রীলংকা ও নেদারল্যান্ডস। দুইবারের সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবারের আসরে খেলার টিকিট পায়নি।

ত্রয়োদশ বিশ্বকাপের ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ভারতের মোট ১০টি ভেন্যুতে। ৫ অক্টোবর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে এই আসরের। প্রথম দিন মুখোমুখি হবে ২০১৯ আসরের ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here