বাজারে আইফোন ১৫, যুক্ত হলো ‘টাইপ সি’ চার্জার

0
1282

দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো আইফোনপ্রেমীদের। অবশেষে লঞ্চ হলো প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ফ্ল্যাগশিপ পণ্য আইফোনের ১৫ সিরিজ।

গতকাল মঙ্গলবার রাতে ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের সদর দপ্তরে আইফোন ১৫সিরিজের মডেলগুলো উন্মোচন করা হয়। এছাড়া, অ্যাপল ওয়াচ সিরিজ ৯, অ্যাপল ওয়াচ আল্ট্রা ২-ও উন্মোচন করা হয়। অ্যাপল পার্কে অনুষ্ঠিত এই ইভেন্টের লাইভ স্ট্রিম করেছে অ্যাপল টিভি অ্যাপ।

অ্যাপল জানিয়েছে, আইফোনের নতুন মডেলগুলোতে বিশ্বজনীন টাইপ সি চার্জার ব্যবহার করা যাবে। দীর্ঘদিন ধরে আইফোনে টাইপ সি চার্জার যোগ করার দাবি জানিয়ে আসছিলেন অ্যাপলের ব্যবহারকারীরা। অবশেষে আইফোন ১৫’তে সেই চার্জার যুক্ত করল অ্যাপল।

ওয়ান্ডারলাস্ট ইভেন্টে ‘অ্যাপল আইফোন প্রো সিরিজ’ লঞ্চ করেছে প্রতিষ্ঠানটি। এই সিরিজের অধীনে চারটি মডেল বাজারে এসেছে– আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স। এই চারটি মডেলেই ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট রয়েছে অর্থাৎ, অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই এখন চার্জ হবে আইফোন।

জানা গেছে, আইফোন ১৫ ও ১৫ প্লাস ফোন দুটির প্রধান ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের। গত বছর আইফোন ১৪ প্রোর মডেলে যে হার্ডওয়্যার ব্যবহার করেছিল অ্যাপল, আইফোন ১৫ ও ১৫ প্লাস ফোন দুটিতে একই হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে। শুধু ক্যামেরা অ্যাপে নতুন টেলিফটো অপশন ব্যবহার করা হয়েছে।

আইফোন ১৫ প্রো ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর, আইফোন ১৫ প্রো ম্যাক্সের ১২৮ জিবি ভ্যারিয়েন্টের মূল্য শুরু হয়েছে ১,১৯৯ ডলার থেকে। এই ফোন দুটি বাহারি কালারে বাজারে পাওয়া যাবে।

পুরো বিশ্বে রয়েছে আইফোন নিয়ে বাড়তি এক উন্মাদনা। এবার অ্যাপল একসঙ্গে বাজারে এনেছে এই নতুন সিরিজের চারটি মডেল। যেগুলো আগের মডেল থেকে অনেক উন্নত।

এফএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here