Saturday, March 2, 2024
Homeজাতীয়পানি না দিলে ইলিশও দেব না, হাসতে হাসতে বললেন শেখ হাসিনা

পানি না দিলে ইলিশও দেব না, হাসতে হাসতে বললেন শেখ হাসিনা

মানুষের জন্য ডেস্ক: তিস্তা নদীর পানি বন্টন নিয়ে অনেক বছর ধরেই কাঙিক্ষত খবর মিলছে না, ভারত সফরে গিয়ে কৌতুকের সুরেই সে প্রসঙ্গ তুললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পানি না দিলে এ দেশের সুস্বাদু ইলিশ থেকে হয়তো ভারত বঞ্চিত হতে পারে বলে হাসতে হাসতেই জানালেন তিনি।

বাংলাদেশ হাইকমিশন আয়োজিত অনুষ্ঠানের সময় সোমবার পার্শ্ব বৈঠকে সাংবাদিকদের প্রশ্নে প্রধানমন্ত্রী এ প্রসঙ্গ তোলেন বলে দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে।

এ সময় হাসতে হাসতে শেখ হাসিনা বলেন, ‘তোমরা তো আমাদের পর্যাপ্ত পানি দিচ্ছো না, সুতরাং এই মুহূর্তে আমি তোমাদের ইলিশও দিতে পারি না।’ এর পরই অবশ্য তিনি বলেন, ‘তবে প্রতিজ্ঞা করছি, আসন্ন পূজার আগেই (অক্টোবর) ইলিশ পাঠাতে পারব।

অভিন্ন নদীর পানি বণ্টন বাংলাদেশ এবং ভারতের মধ্যে এক দীর্ঘমেয়াদী অমিমাংসিত ইস্যু। দু দেশের মধ্যে ১৯৯৬ সালে একমাত্র গঙ্গা নদীর পানির বণ্টনের চুক্তি স্বাক্ষর হলেও তিস্তাসহ আলোচনায় থাকা ৮টি নদীর পানি ভাগাভাগির ব্যাপারে এখনো কোনো সুরাহা হয়নি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘মমতা আমার বোনের মতো। ভেবেছিলাম ভারত সফরে নয়াদিল্লিতে তার সঙ্গেও দেখা হবে।

‘কোনো কারণে এবার সেটা হচ্ছে না, তবে তার সঙ্গে তো আমি যেকোনো সময়েই দেখা করতে পারি।

চারদিনের রাষ্ট্রীয় সফরে সোমবার ভারতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে দেশটির সঙ্গে বেশ কিছু বিষয়ে চুক্তি হওয়ার কথা রয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments