Sunday, May 19, 2024
Homeখেলাপবিত্র কুরআন আয়াত তিলাওয়াত দিয়ে শুরু হয় বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান

পবিত্র কুরআন আয়াত তিলাওয়াত দিয়ে শুরু হয় বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান

স্পোর্টস ডেস্কঃ আজকে থেকে শুরু হয়েছে কাতার বিশ্বকাপ ২০২২। কাতার-ইকুয়েডর ম্যাচটি দিয়ে শুরু হয়। বিশ্বকাপে শুভ সূচনা করেছে ইকুয়েডর। উদ্বোধনী ম্যাচে তারা ২-০ গোলে হারিয়েছে কাতারকে। তবে তার আগে মরুর দেশ কাতারের আল-বায়েত স্টেডিয়ামে চোখধাঁধানো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠে বিশ্বকাপের ২২তম আসরের। মধ্যপ্রাচ্যে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’।

শুরুতেই কাতারের শেখ তামিম বিন হাম্মাদ আল থানি আরবিতে স্বাগত বক্তব্য দিয়ে দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। এরপর পবিত্র কুরআনের আয়াত তিলাওয়াতের মাধ্যমে শুরু হয় মূল আয়োজন।

অনুষ্ঠান সঞ্চালনা করতে প্রথমেই মঞ্চে আসেন আমেরিকান সুপার স্টার মরগ্যান ফ্রিম্যান। এরপর উন্মোচিত হয় এবারের বিশ্বকাপের মাসকট ‘লাইব’। দেখানো হয় কাতারের ফুটবল ঐতিহ্য, কৃষ্টি কালচারের ওপর ছোট একটি ডকুমেন্টারি। এরপর শুরু হয় অনুষ্ঠানের মূল আকর্ষণ। একের পর এক বেজে উঠতে থাকে বিগত বিশ্বকাপগুলোর জনপ্রিয় গানগুলো। গানের তালে তালে পরিবেশিত হয় মনোমুগ্ধকর নৃত্য।

নাচ-গানের তালে উপস্থিত দর্শকদের মাতিয়ে তোলেন শিল্পীরা। এরপর মঞ্চে আসেন দক্ষিণ কোরিয়ান পপ ব্যান্ড বিটিএসের সর্বকনিষ্ঠ সদস্য জুং কুক এবং কাতারি গায়ক ফাহাদ আল কুবাইসি। তারা বিশ্বকাপের নতুন অফিশিয়াল থিম সং ‘ড্রিমার্স’ গানটি পরিবেশন করেন। সবশেষে আতশবাজির ঝলকানিতে আলোকিত হয়ে ওঠে গোটা স্টেডিয়াম। সমাপ্তি ঘটে ৪৫ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠানের।

দেশ-বিদেশের প্রায় ৬০ হাজার দর্শক উপস্থিত হয়েছিলেন উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করতে। এছাড়া মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্বদের অনেকেই উপস্থিত হন। সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি এবং আলজেরিয়ার আব্দেল মাজদিদ তেবুউন উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে। এছাড়া জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্টেনিও গুতেরাসও উপস্থিত হন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments