ন্যূনতম কর ২ হাজার টাকা করা ঠিক হয়নি: সিপিডি

0
242

বাজেট পরবর্তী পর্যালোচনায় সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) জানিয়েছে, ট্যাক্স রিটার্নের নামে ন্যূনতম কর ২ হাজার টাকা নির্ধারণ করা ঠিক হয়নি। এটি তুলে দেওয়া উচিত বলে মনে করেন তারা।

আজ শুক্রবার সকালে সংস্থাটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বাজেট পরবর্তী পর্যালোচনায় এ মন্তব্য করেন। তবে, করের সীমারেখা তিন লাখ থেকে সাড়ে তিন লাখ করাটাকে ভালো দিক বলে মনে করেন তিনি।

সিপিডি মনে করে, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট দিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব নয়।

এ প্রসঙ্গে সিপিডির নির্বাহী পরিচালক বলেন, ‘চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলার ক্ষেত্রে প্রস্তাবিত বাজেটে স্বীকৃতি ও সমাধান দুটোই অপ্রতুল। সামষ্টিক অর্থনীতি পুনরুদ্ধারে প্রস্তাবিত বাজেটে যেসব প্রস্তাব করা হয়েছে, তা বাস্তবতা বিবর্জিত।’

ফাহমিদা খাতুন বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় যে পণ্যগুলো আমদানি করা হয়, সেগুলোর ক্ষেত্রে করের হার কমালে জনগণ স্বস্তি পেত। অথচ, এর প্রতিফলনও বাজেটে দেখা যায়নি।

তিনি আরও বলেন, ‘জিডিপি প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি, বার্ষিক উন্নয়ন ও বেসরকারি বিনিয়োগের লক্ষ্যমাত্রা যে চমক দেখানো হয়েছে তা উচ্চাভিলাষী, বাস্তবসম্মত নয়।’

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ২৬ জুন। এর আগে ২৫ জুন ২০২৩-২৪ অর্থবছরের অর্থবিল পাস করা হবে। বাজেট কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

এফএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here