নামাজ-রোজা নিয়েও যারা জাহান্নামে যাবে

0
249

ইসলাম ডেস্ক-আমলনামায় বহু নামাজ, রোজা, হজ, জাকাত ও অসংখ্য ইবাদতের সওয়াব থাকা সত্ত্বেও কিয়ামতের দিন কিছু মানুষ জাহান্নামে যাবে। তারা হলো জালিম—যারা মানুষের হক নষ্ট করে, যারা মানুষের ওপর জুলুম করে।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, কিয়ামতের দিন প্রত্যেক পাওনাদারকে তার পাওনা চুকিয়ে দিতে হবে। এমনকি শিংবিশিষ্ট বকরি থেকে শিংবিহীন বকরির প্রতিশোধ গ্রহণ করা হবে।

(মুসলিম, হাদিস : ৬৪৭৪)

কিন্তু কিয়ামতের দিন প্রাপ্য বুঝিয়ে দেওয়ার জন্য নেক আমল ছাড়া আর কিছু থাকবে না। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, তোমরা কি বলতে পারো, নিঃস্ব ব্যক্তি কে? তাঁরা বলেন, আমাদের মধ্যে যার দিরহাম (অর্থকড়ি) ও ধন-সম্পদ নেই সে-ই তো নিঃস্ব।

তখন তিনি বলেন, আমার উম্মতের মধ্যে সে প্রকৃত অভাবী লোক, যে ব্যক্তি কিয়ামতের দিন সালাত, সাওম ও জাকাত নিয়ে আসবে; অথচ সে এ অবস্থায় আসবে যে, সে কাউকে গালি দিয়েছে, কাউকে অপবাদ দিয়েছে, অমুকের সম্পদ ভোগ করেছে, অমুককে হত্যা করেছে ও আরেকজনকে প্রহার করেছে।

এরপর সে ব্যক্তিকে তার নেক আমল থেকে দেওয়া হবে, অমুককে নেক আমল থেকে দেওয়া হবে। এরপর যদি পাওনাদারের হক তার নেক আমল থেকে পূরণ করা না যায় সে ঋণের পরিবর্তে তাদের পাপের একাংশ তার প্রতি নিক্ষেপ করা হবে। এরপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে। (মুসলিম, হাদিস : ৬৪৭৩)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here