Saturday, February 24, 2024
Homeঅর্থনীতিতামাক শিল্পে দেশীয় কোম্পানি রক্ষার দাবীতে রংপুরে চাষীদের মানববন্ধন

তামাক শিল্পে দেশীয় কোম্পানি রক্ষার দাবীতে রংপুরে চাষীদের মানববন্ধন

সাইফুল ইসলাম মুকুল,স্টাফ করেসপন্ডেন্ট,রংপুর: রংপুরে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষায় নিম্নস্তর শুধুমাত্র দেশীয় কোম্পানির সিগারেটের জন্য সংরক্ষণের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছেন অবহেলিত তামাক চাষীরা।

শুক্রবার বেলা ১১টার দিকে নগরীর বঙ্গবন্ধু ম্যুরালের সামনে এ কর্মসূচি পালিত হয়।

ঘন্টা ব্যাপি মানববন্ধন শেষে সমাবেশে বক্তব্য রাখেন দেশীয় তামাক কল্যাণ সমিতি রংপুরের আহ্বায়ক মাসুদার রহমান চৌধুরি,যুগ্ম আহ্বায়ক মেজাম্মেল হক, মোঃ আসাদুজ্জামান (মিঠু) সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, আমাদের মাটি এবং আবহাওয়া তামাক চাষের উপযোগী। ন্যায্য মূল্যে বিক্রি না করতে পারায় আজ আমরা ঠিকমত তামাক চাষ করতে পারছি না। দেশীয় কোম্পানিগুলো ব্যবসা-বাণিজ্য করতে পারলে তামাকের ন্যায্য মূল্য পাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে নতুন-নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে; যা দেশের বেকার সমস্যা দূর করতে ভূমিকা রাখবে।

সমাবেশ থেকে দেশের প্রায় ৩০টি কোম্পানির সঙ্গে জড়িত লাখ লাখ কর্মকর্তা-কর্মচারী ও তামাক চাষীদের রুটি-রুজি রক্ষায় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ দাবি করা হয়।

সমাবেশে বিভিন্ন সিগারেট কোম্পানিতে কর্মরত কর্মচারী ও তামাক চাষীরা অভিযোগ করেন, শুধু নীতি সহায়তা না থাকার কারণে শতভাগ দেশীয় সিগারেট কোম্পানির অস্তিত্ব বিলীন হওয়ার পথে। অথচ এ দেশের অনেক বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের আদি ব্যবসা তামাক। বর্তমানে দেশের ৩০টি কোম্পানিতে কর্মরত এক লাখ কর্মকর্তা-কর্মচারী ও তামাক চাষীসহ এর সঙ্গে সংশ্লিষ্ট লাখ লাখ শ্রমিকদের রুটি-রুজি আজ হুমকির মুখে।

দেশের টাকা দেশে রাখতে শতভাগ দেশীয় মালিকাধীন তামাক শিল্প রক্ষার দাবি জানান তারা। বলেন, বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে শতভাগ দেশীয় মালিকাধীন তামাক শিল্প রক্ষা করতে হবে। দেশীয় তামাক শিল্প রক্ষায় এখনই প্রতিযোগিতা আইনের সঠিক বাস্তবায়নের দাবি জানান তারা।

তামাক চাষিরা বলেন, সরকার শতভাগ দেশীয় কোম্পানির বিনিয়োগ সুরক্ষায় ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দুটি মূল্যস্তর সৃষ্টি করে। ২০১৮-১৯ অর্থবছরে দেশীয় কোম্পানির জন্য নিম্ন স্তর সংরক্ষিত রেখে বহুজাতিক কোম্পানির আন্তর্জাতিক ব্র্যান্ডকে মধ্যম ও ঊচ্চমানে উন্নীত করে।

কর্মসূচিতে ‘দেশীয় তামাক শিল্প রক্ষায় এখনই প্রতিযোগিতা আইনের সঠিক বাস্তবায়ন চাই’, ‘নিম্ন স্ল্যাবের সিগারেট উৎপাদনে বিদেশী কোম্পানিকে নিরুৎসাহিত করতে হবে’, ‘দেশের টাকা দেশে রাখুন- শতভাগ দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন’,‘বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করুন- শতভাগ দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন’, ‘তামাক শিল্পের বাজেট কি শুধুই বিদেশীদের সুবিধার্থে?’,’শতভাগ দেশীয় তামাক শিল্প সরকার না কি বিদেশী কোম্পানির নিয়ন্ত্রণে?’-লেখা সম্বলিত ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে তামাক চাষিরা মানববন্ধন করে এবং বিক্ষোভ প্রদর্শন করে।

তারা আরও বলেন, বহুজাতিক কোম্পানির দখলে এখন ৯০ শতাংশ সিগারেটের বাজার। সেখানে দেশীয় কোম্পানীর জন্য গৃহীত পদক্ষেপ অজানা কারণেই বাস্তবায়ন না হওয়ায় শতভাগ দেশীয় তামাক শিল্পকে কৌশলে হত্যা করা হচ্ছে। পাশাপাশি নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ায় নকল সিগারেটের দাম বাড়ছে, সরকার রাজস্ব হারাচ্ছে।

তামাক শিল্পে অবিলম্বে ৪০ শতাংশ মনোপলি আইন কার্যকর করা, একচেটিয়া বিদেশি তামাকের বাজার হটিয়ে দেশি তামাক শিল্পে প্রতিযোগিতামূলক আইনের সঠিক বাস্তবায়নসহ বিভিন্ন দাবি জানিয়েছে দেশীয় তামাক চাষিরা।

এফএস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments