Saturday, April 13, 2024
Homeসারাবিশ্বচরম খাদ্য সংকটে উ. কোরিয়া, নতুন নির্দেশনা কিমের

চরম খাদ্য সংকটে উ. কোরিয়া, নতুন নির্দেশনা কিমের

চরম খাদ্য সংকটে ভুগছে উত্তর কোরিয়া। দেশটি শিগগিরই দুর্ভিক্ষের মুখোমুখি হতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের। এরই মধ্যে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটিতে কৃষি উৎপাদনে আমূল পরিবর্তনের আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএন তাদের মঙ্গলবারের প্রতিবেদনে জানিয়েছে, এই নিয়ে দলের দ্বিতীয় দিনের বৈঠকে কিম শস্য উৎপাদনের বিষয়ে গুরুত্বারোপ করেছেন।

কিমের বক্তব্যের বরাত দিয়ে কেসিএনএন বলছে, তিনি ব্যর্থতা ছাড়াই কৃষি উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আনতে পার্টির কেন্দ্রীয় কমিটির দৃঢ় সংকল্প ও ইচ্ছা ব্যক্ত করেন। কিম বলেন, যতক্ষণ পর্যন্ত পার্টিতে শক্তিশালী নেতৃত্ব ব্যবস্থা প্রতিষ্ঠিত থাকবে এবং জনগণের ঐক্যবদ্ধ শক্তি থাকবে ততক্ষণ পর্যন্ত কিছুই অসম্ভব নয়।

গত মাসে এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রভিত্তিক থিংক ট্যাংক ৩৮ নর্থ বলেছে, উত্তর কোরিয়ার ২০২০-২১ কৃষি চক্র সম্ভবত মানুষের ন্যূনতম চাহিদা মেটাতে ব্যর্থ হয়েছে এবং দেশ এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে।

উত্তর কোরিয়া বহু বছর থেকেই খাদ্য সংকটে ভুগছে। ১৯৯০ এর দশকে দেশটিতে বিধ্বংসী দুর্ভিক্ষে আড়াই লাখ থেকে সাড়ে ৩৫ লাখের মতো মানুষ মারা যায় বলে ধারণা করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments