Monday, April 22, 2024
Homeআলোচিতগুচ্ছে ‘বি’ ইউনিটে প্রথম কুড়িগ্রামের সিসরাত

গুচ্ছে ‘বি’ ইউনিটে প্রথম কুড়িগ্রামের সিসরাত

গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ও বিবিএ প্রথম বর্ষে শিক্ষার্থীদের মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। পরীক্ষায় পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক মঙ্গলবার রাতে ফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন।

ইতোমধ্যে সংশ্লিষ্ট ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফল দেখতে পারবেন।

অধ্যাপক ড. ইমদাদুল হক জানান, ‘বি’ ইউনিটে সর্বোচ্চ নম্বর ৯৩ দশমিক ২৫ এবং সর্বনিম্ন নম্বর মাইনাস (-) ১১ দশমিক ২৫।

প্রথম স্থান অধিকার করেছেন সিসরাত জাহান। তার রোল নম্বর ৩০৯১৪৭, কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তার কলেজ ছিল কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ।

তিনি আরও জানান, ‘বি’ ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ৯৬ হাজার ৪৩৪ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৬৪১ জন, যা মোট আবেদনকারীর ৯৮ দশমিক ১৪ শতাংশ। এছাড়া অনুপস্থিত ছিলেন ১ হাজার ৭৯৩ জন অর্থাৎ ১ দশমিক ৮৬ শতাংশ।

ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৫৩ হাজার ২৯৬ জন, যা মোট অংশগ্রহণকারীর ৫৬ দশমিক ৩২ শতাংশ। এছাড়া অকৃতকার্য হয়েছেন ৪১ হাজার ৩৩৮ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩ দশমিক ৬৮ শতাংশ। অকৃতকার্য সবাই ৩০-এর কম নম্বর পেয়েছেন।

এদিকে ৭ জন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। তাদের মধ্যে ২ জনকে বহিষ্কার, রোল নম্বর ভুল লেখায় ৪ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লেখায় একজনের খাতা মূল্যায়ন করা হয়নি।

২১ মে শনিবার দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সর্বমোট ১৯টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল সাব-কমিটির একাধিক সূত্র জানায়, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯০ ও এর বেশি নম্বর পেয়েছেন মাত্র ২ জন। ৮০ নম্বরের উপরে পেয়েছেন ১০৩ জন, ৭৫ ও এর উপরে পেয়েছেন ৩৪৫ জন, ৭০-এর উপরে পেয়েছেন ৯৯১ জন।

এছাড়া ৬৫ ও এর বেশি নম্বর পেয়েছেন ২ হাজার ৩৩৩ জন, ৬০ ও এর উপরে পেয়েছেন ৪ হাজার ৮৪১ জন, ৫৫ ও এর উপরে পেয়েছেন ৮ হাজার ৯৮৫ জন, ৫০ ও এর উপরে পেয়েছেন ১৪ হাজার ৯৭০ জন, ৪৫ ও ওর উপরে পেয়েছেন ২২ হাজার ৫৮৩ জন, ৪০ ও এর উপরে পেয়েছেন ৩১ হাজার ৭৩৬ জন, ৩৫ ও এর উপরে পেয়েছেন ৪২ হাজার ৪৫ জন এবং ৩০ ও এর উপরে পেয়েছেন ৫৩ হাজার ২৯৬ জন।

এফএস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments