Saturday, April 13, 2024
Homeস্পটলাইটগাইবান্ধার পবনাপুর ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা

গাইবান্ধার পবনাপুর ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা

রবিউল ইসলাম,গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার পবনাপুর ইউনিয়নের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয়েছে। ১২ এপ্রিল বুধবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, পলাশবাড়ী উপজেলার পবনাপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. মাহাবুবুর রহমানের বিরুদ্ধে ২০২১-২২ অর্থ বছরে ইউনিয়ন পরিষদের ১% উত্তোলিত এক লাখ সাতানব্বই হাজার টাকা পরিষদে ভবনের মালামাল ও সকল সদস্য/সংরক্ষিত সদস্যসহ চেয়ারম্যানের চেয়ার ক্রয়ে আর্থিক অনিয়ম-দুর্নীতি, জানুয়ারি ও ফেব্রুয়ারী মাসের ট্যাক্স আদায়ের অর্থ সরকারি কোষাগারে জমা না করে নিয়ম বহির্ভুত খরচ দেখানো হয়।

এ ছাড়া দুই মাসের ট্যাক্স বহি তদন্তকালিন সময়ে উপস্থাপন করতে ব্যর্থ হওয়া, পরিষদের মূল ট্যাক্স বহি ব্যতিরেকে ভুয়া ট্যাক্স আদায় রশিদ দ্বারা চেয়ারম্যানের পছন্দের ব্যক্তি (দাপ্তরিকভাবে নিয়োগপ্রাপ্ত নন) মো. আল আমিন স্বাক্ষরিত ট্যাক্স আদায়ে আর্থিক অনিয়ম করা হয়। শুধু তাই নয়, গ্রাম আদালতের কার্যক্রম দাপ্তরিকভাবে নিয়োগপ্রাপ্ত না হওয়া সত্ত্বেও হোসনে আরা বেগম কর্তৃক গ্রাম আদালতের পেশকার পরিচয়ে নোটিশের মাধ্যমে বিচার প্রার্থীর পক্ষে- বিপক্ষে উভয়ের কাছ থেকে ২০০ টাকা করে নেওয়ার অভিযোগ একই ইউনিয়ন পরিষদের ৯ জন সদস্য কর্তৃক অনাস্থা প্রস্থাব উত্থাপিত এবং সরেজমিনে তদন্তে প্রমাণিত হওয়ার কারণে ওই ইউনিয়নের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয়।

উক্ত অনাস্থা প্রস্তাবের বিষয়ে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৯(৩) ধারা অনুযায়ী পলাশবাড়ী উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তাকে তদন্তকারি কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হলে তদন্তকারি কর্মকর্তা বিশেষ সভা আহবান করে গোপন ব্যালটের মাধ্যমে অনাস্থা প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট গ্রহণ করা হয় এবং অনাস্থা প্রস্তাবের পক্ষে ৯টি ভোট পড়ে।

তাই ওই ইউনিয়নের চেয়ারম্যান মাহাবুবুর রহমানের বিরুদ্ধে আনীত অভিযোগ সমূহ তদন্তে প্রমাণিত হওয়ায় এবং বিশেষ সভায় অনাস্থা প্রস্তাবটি ৯ জন সদস্যের ভোটে গৃহীত হওয়ায় বর্ণিত চেয়ারম্যান জনস্বার্থে পরিষদের দায়িত্ব পালন করা সমীচিন হবে না মর্মে বিবেচিত হওয়ায় গাইবান্ধা জেলা প্রশাসকের প্রেরিত অনাস্থা প্রস্তাবটি সরকারের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৯(১৩) ধারা অনুযায়ী অনুমোদিত হয়। সেজন্য স্থানীয় সরকার আইন, ২০০৯ এর ৩৯(১৩) ধারার বিধান অনুযায়ী সরকার কর্তৃক জনস্বার্থে অনাস্থা প্রস্তাবটি অনুমোদিত হওয়ায় পবনাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহাবুবুর রহমানের পদটি একই আইনের ৩৫(১) (চ) ধারা অনুযায়ী শূন্য ঘোষণা করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান মাহাবুবুর রহমান বলেন, এটা আমার বিরুদ্ধে বিশাল চক্রান্ত, আমি উচ্চ আদালতে আপিল করব।

এফএস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments