Monday, April 22, 2024
Homeসুখবর প্রতিদিনকৃষক লতিফের রেড কার্ডিনাল জাতের আলু চাষে সাফল্য

কৃষক লতিফের রেড কার্ডিনাল জাতের আলু চাষে সাফল্য

উজ্জ্বল অধিকারী, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকার বয়ড়াবাড়ী গ্রামের কৃষক আব্দুল লতিফের জমিতে রেড কার্ডিনাল (বারী -৮) জাতের আলু চাষ করে সাফল্য অর্জন করেছেন।

কৃষক আব্দুল লতিফ বেলকুচি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে কৃষি কর্মকর্তার সহযোগীতায় এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা তমা আকন্দ এর তত্বাবধানে রেড কার্ডিনাল চাষে প্রতি বিঘা জমিতে প্রায় ১২০ মণ আলুর ফলন পেয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছেন।

কৃষক লতিফ জানান, অনেক আলু দেখেছি কিন্তু রেড কার্ডিনাল এতো ভাল জাতের আলু যা খাদ্য হিসাবে খুবই সু-স্বাদু এটা সাইজে অনেক বড় ও পাথরের মত ভারি দুই থেকে তিনটি আলুতে প্রায় এক কেজি ওজন হয়ে থাকে। প্রতি বিঘা আলু চাষে খরচ হয় ২৪/২৫ হাজার টাকা আলু বিক্রি করছেন প্রায় ৯০ হার টাকায় । নিজস্ব কোন জমি নেই অন্যের বর্গা (কট) নিয়ে প্রায় এক একর জমিতে এ রেড কার্ডিনাল চাষ করে সাফল্য অর্জন করেন। তিনি আরও জানান, সার্বক্ষনিক পরিচর্যার জন্য এই সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে।

এলাকার অনেক কৃষকদের মধ্যে তার নিজস্ব উৎপাদিত বীজ সরবরাহ করে থাকেন। তিনি শুধু আলু চাষই নয় বিগত দিনে উন্নত জাত ব্রি-৮১ ব্রি-৮৯ ধান চাষ করে অনেক সাফল্য অর্জন করেছেন বলে জানা যায়। এলাকার অনেক কৃষক আব্দুল লতিফের কাছে উন্নত জাতের আলু,ধান সহ বিভিন্ন ফসল চাষের পরামর্শ নিয়ে থাকেন বলে জানা যায়। কৃষক আব্দুল লতিফের আকাঙ্খা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমার এ সাফল্যের জন্য তার নিজ হাত দিয়ে পুরস্কৃত করলে আমার কৃষি জীবন ধন্য হতো।

বেলকুচি উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার সাইদী রহমান বলেন রেড কার্ডিনাল জাতের আলু বেলে দোঁয়াশ মাটিতে খুব ভাল হয় প্রতি বিঘা জমিতে ১শত থেকে ১শত ২০ মণ পর্যন্ত আলু হয়ে থাকে। ইতিমধ্যে বেলকুচিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শে অনেক কৃষক এই আলু চাষ করে সফল হয়েছেন। তার মধ্যে পৌর এলাকার কৃষক আব্দুল লতিফ রেড কার্ডিনাল আলু চাষ করে প্রতি বিঘায় প্রায় ১২০মণ হারে আলু পেয়েছেন বলে তিনি জানান।

এফএস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments