Sunday, May 19, 2024
Homeস্পটলাইটকাল এসএসসি পরীক্ষা শুরু, যেসব নির্দেশনা মানতে হবে

কাল এসএসসি পরীক্ষা শুরু, যেসব নির্দেশনা মানতে হবে

আগামীকাল রবিবার (৩০ এপ্রিল) থেকে সারা দেশে একযোগে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষ। বিষয়ভিত্তিক তাত্ত্বিক পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। করোনার পর এ বছর থেকেই পূর্ণ সময় ও পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তবে মহামারির কারণে শ্রেণিকক্ষে পাঠদানে বিঘ্ন ঘটায় এ বছরও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষার আয়োজন করা হয়েছে।

রবিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির বাংলা প্রথমপত্র, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালের বাংলা দ্বিতীয় পত্র দিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা কার্যক্রম শুরু হচ্ছে।

এ বছর সারা দেশের তিন হাজার ৮১০টি পরীক্ষাকেন্দ্রে মোট ২৯ হাজার ৭৮৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শিক্ষার্থী সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। দাখিল পরীক্ষার্থী দুই লাখ ৯৫ হাজার ১২১ জন এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালে পরীক্ষার্থী সংখ্যা এক লাখ ২৭ হাজার ৭৬৭ জন।

বিদেশে আটটি পরীক্ষা কেন্দ্র থেকেও শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এর মধ্যে জেদ্দায় ৮৯ জন, রিয়াদে ৫১ জন, ত্রিপলীতে চারজন, দোহায় ৭৭ জন, আবুধাবিতে ৪১ জন, দুবাইয়ে ২৭ জন, বাহরাইনে ৬৫ জন এবং সাহাম ও ওমানের কেন্দ্র থেকে ২০ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করবে।

সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে কয়েকটি নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হলো পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে। কোনো ধরনের মোবাইল বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না। পরীক্ষাসংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামীকাল থেকে সারা দেশে এসএসসি পরীক্ষা শুরু হবে। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের জন্য সকল ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। গুজব রটালে ও ধরা পড়লে কঠোর শাস্তি হবে।

শনিবার (২৯ এপ্রিল) দুপুর ২টার দিকে ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের নবনির্মিত একাডেমিক ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে তিনি এ কথা বলেন।

এফএস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments