কারাগার থেকে মুক্তি পেলেন অধিকারের আদিলুর-নাসির

0
179

তথ্য বিকৃতির অভিযোগে আইসিটি আইনে করা মামলায় কারাদণ্ডপ্রাপ্ত মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলান জামিনে কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

আজ রবিবার সন্ধ্যায় ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে আসেন তারা। বিষয়টি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার (ভারপ্রাপ্ত) সুভাষ কুমার ঘোষ।

সুভাষ কুমার ঘোষ বলেন, ‘আজ বিকেল ৫টার দিকে আদালত থেকে তাদের জামিনের কাগজপত্র আসে, এরপর তাদের মুক্তি প্রক্রিয়া শুরু হয়। সন্ধ্যা ৭টা ৪ মিনিটে তারা মুক্তি পেয়ে কারাগার থেকে বের হয়ে যান।

গত ১০ অক্টোবর বিচারপতি মো. এমদাদুল হক আজাদের একক বেঞ্চ তাদের জামিন দেন। এর আগে সাজার বিরুদ্ধে আদিলুর ও এলান আপিল করেন।

মতিঝিলে হেফাজত ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে তথ্য বিকৃতির দায়ে আদিলুর রহমান খান শুভ্র এবং এএসএম নাসির উদ্দিন এলানকে দুই বছরের কারাদণ্ড দেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি উভয়কে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার টাকা দিতে ব্যর্থ হলে তাদের আরও এক মাস কারাভোগ করতে হবে বলে রায়ে বলা হয়।

রায়ের পর তাদের বিরুদ্ধে দুই বছরের কারাদণ্ডের রায় বাতিল চেয়ে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে উত্থাপিত প্রস্তাব পাস হয়। অধিকারের দুই নেতা আদিলুর রহমান খান ও এএসএম নাসিরুদ্দিন এলানের কারাদণ্ডের নিন্দা জানিয়ে যথাযথ আইনি প্রক্রিয়ায় আদালতের রায় বাতিল করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান ইইউ এমপিরা।

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশস্থল থেকে রাত্রিযাপনের ঘোষণা দেওয়া হলে তাদের সরিয়ে দিতে যৌথ অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তখন হেফাজতে ইসলামের ৬১ জন নেতাকর্মী নিহত হয়েছিলেন বলে দাবি ও প্রচার করে অধিকার।

এ ঘটনায় ওই বছরের ১০ আগস্ট গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেছিলেন ডিবির তৎকালীন উপপরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম। ওই ডায়েরি পরে মামলা হিসেবে রূপান্তরিত হয়।

এফএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here