কাবুলের দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীর ছবি

0
296

আন্তর্জাতিক ডেস্ক- দুই দশক পর আবারও আফগানিস্তানে তালেবান শাসন শুরু হতে যাচ্ছে। গত তিন মাসে একের পর এক শহর দখল করে তালেবান যোদ্ধারা আজ দেশটির রাজধানী কাবুলে প্রবেশে করে। তবে তার আগেই কাবুলের বিভিন্ন দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীদের ছবি।

আজ রোববার আফগানিস্তানের টেলিভিশন স্টেশন টোলো নিউজের প্রধান লুৎফুল্লাহ নাজাফিজাদা এরকম একটি ছবি টুইটারে শেয়ার করেছেন। ছবিতে দেখা যাচ্ছে, এক ব্যাক্তি কাবুলের একটি দেয়াল থেকে পণ্যের বিজ্ঞাপন হিসেবে থাকা নারীদের ছবি মুছে ফেলতে চুনকাম করছেন।

এদিকে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়েছেন বলে আজ রোববার দেশটির স্থানীয় গণমাধ্যম টোলো নিউজ এ খবর জানিয়েছে। প্রেসিডেন্টের সঙ্গে তার ঘনিষ্ট দুজন সহযোগী রয়েছেন।

দেশের বিভিন্ন এলাকা তালেবানের দখলে চলে যাওয়ায় গত কয়েক দিন ধরে হাজারো মানুষ নিরাপত্তার আশায় কাবুলে এসে আশ্রয় নিয়েছিল। এখন তারা মরিয়া হয়ে কাবুল ছাড়ার চেষ্টা করছেন। প্রতিবেশী দেশ পাকিস্তানে যাওয়ার আশায় অনেকেই ভিড় করেছেন সীমান্তে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি লিখেছে, তালেবান বাহিনীর অগ্রযাত্রার মধ্যে কাবুলে বিভিন্ন পেশায় যুক্ত নারীরা গত কয়েক দিন ধরেই সাহায্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন করছিলেন।

উল্লেখ্য, ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত তালেবানি শাসনামলে আফগানিস্তানে নারীদের মুখ, চুলসহ সম্পূর্ণ দেহ ঢাকা বোরখা পরা বাধ্যতামূলক ছিল। বয়ঃপ্রাপ্ত হলেই মেয়েদের স্কুলে যাওয়া ছিল নিষিদ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here