Saturday, April 13, 2024
HomeUncategorizedকক্সবাজারে দখলদারের হাত থেকে ২৫ একর বনভূমি উদ্ধার

কক্সবাজারে দখলদারের হাত থেকে ২৫ একর বনভূমি উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি: ফলজ চারা লাগিয়ে বনভুমি জবর দখলের চেষ্টাকারী একটি চক্রের হাত থেকে কক্সবাজারের প্রায় ২৫ একর বনভূমি উদ্ধার করেছে বনবিভাগ।

মঙ্গলবার (১৪ মার্চ) সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে কক্সবাজার রেঞ্জের চেইন্দা বিটের চেইন্দা মৌজার ওই বনভূমি উদ্ধার করা হয় বলে জানিয়েছেন কক্সবাজার সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা।

স্থানীয় ও বনবিভাগ সূত্র জানায়, চেইন্দা মৌজার প্যরিতক্ত বনভুমিতে স্থানীয় একটি মহল ফলজ চারা ও আনারস বাগান করার চেষ্টা করছিল। এই কারণে স্থানীয় গোষ্ঠীটি বনভূমি পরিষ্কার পরিচ্ছন্ন করে সেখানে নানা জাতের ফলজ চারা রোপন করে।

এবিষয়ে দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম বলেন, বনবিভাগের অনুমতি ছাড়া একটি মহল সরকারী বনভূমিতে বিভিন্ন প্রজাতির ফলজ চারা রোপনের মাধ্যমে বনভুমি জবরদখলের চেষ্টা চালিয়ে আসছিল। এব্যাপারে স্থানীয় বিট কর্মকর্তা একাধিক বার বাঁধা প্রদান করে। কিন্তু গোষ্ঠীটি বাঁধা মানেনি। এই কারনে মঙ্গলবার দিনব্যাপী অভিযান চালিয়ে জবরদখলের আওতায় থাকা বনভুমি উদ্ধার করা হয়।

তিনি আরো বলেন, জবরদখল উচ্ছেদ পূর্বক সামাজিক বনায়নের আওতায় আনার জন্য সরকারি ভাবে নার্সারী করা হয়েছে। সেখানে ২০২২-২৩ অর্থ বছরেব প্রস্তাবিত বাগানের সাইনবোর্ড দেয়া হয়েছে।

এফএস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments