এবার বিশেষ সংলাপের আয়োজন করবে ইসি

0
111

মানুষের জন্য ডেস্ক: জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে উঠে আসা প্রস্তাবগুলো পর্যালোচনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বাস্তবায়নের এখতিয়ার অনুযায়ী প্রস্তাবগুলো কয়েক ভাগে ভাগ করা হচ্ছে।

যেসব সুপারিশ ইসির এখতিয়ারভুক্ত এবং যেগুলো নির্বাচন কমিশনের এখতিয়ারে নেই-এমন প্রস্তাব আলাদা করা হচ্ছে। যেগুলোর বাস্তবায়ন রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নির্ভরশীল, সংবিধান ও আইন সংশোধন করতে হবে-আলাদা করা হচ্ছে সেগুলোও।

প্রস্তাবের ধরন অনুযায়ী কৌশলপত্র তৈরির পরিকল্পনা রয়েছে ইসির। এতে রাজনৈতিক দলগুলোর প্রস্তাব বাস্তবায়নে কী কী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে, এতে সম্পৃক্ত কারা প্রভৃতি বিষয় উল্লেখ করা হতে পারে।

ওই কৌশলপত্র নিয়ে আবারও বিশেষ সংলাপের আয়োজনের পরিকল্পনা আছে নির্বাচন কমিশনের (ইসি)।

সোমবার নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে উঠে আসা প্রস্তাবগুলোর বিষয়ে তিনি জানান, এগুলো নিয়ে তারা পর্যালোচনা করছেন। প্রস্তাবগুলো নিয়ে স্ট্র্যাটেজিক পেপার তৈরি করা হবে। এরপর আবারও গণমাধ্যম, শিক্ষাবিদ, বিশেষজ্ঞজন ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিশেষ সংলাপ হবে।

মো. আলমগীর বলেন, বিশেষ সংলাপটি অনুষ্ঠিত হবে দিনব্যাপী। সেখানে সবাই এক মঞ্চেই থাকবেন। সংলাপে কৌশলপত্রটি উপস্থাপন করে অংশীজনের কাছ থেকে মতামত নেওয়া হবে। এরপর সংসদ নির্বাচনের চূড়ান্ত কৌশলপত্র প্রণয়ন করবে নির্বাচন কমিশন।

তিনি বলেন, সংলাপে তিন ধরনের সুপারিশ এসেছে। কিছু কিছু সুপারিশ আছে সংবিধান ও আইনের মধ্য থেকে করতে হবে। কিছু কিছু সুপারিশ বাস্তবায়ন করতে আইনের পরিবর্তন করতে হবে। আর কিছু আছে ইসির এখতিয়ারের মধ্যে নয়। সেটা নিয়ে কীভাবে কী করব, তা যখন আলাপ-আলোচনা করব, তখন সিদ্ধান্ত নেব। তখন হয়তো আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রস্তাবগুলো পাঠিয়ে দেব। তবে এখনো আমরা চ‚ড়ান্ত কোনো সিদ্ধান্ত নিইনি।

মো. আলমগীর বলেন, বিশেষ সংলাপে আমাদের কৌশলপত্রে উদ্দেশ্য, লক্ষ্য, সুবিধা-অসুবিধা, অর্থসংক্রান্ত বিষয়, লোকবল, চ্যালেঞ্জ প্রভৃতি উল্লেখ থাকবে। যে চ্যালেঞ্জগুলো আছে, সেগুলো কীভাবে মোকাবিলা করতে পারি, তা নিয়েই আলোচনা হবে

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ১৭ থেকে ৩১ জুলাই রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে ইসি। এতে নিবন্ধিত ৩৯টি দলের মধ্যে ২৮টি অংশ নেয়। বিএনপিসহ ৯টি দল বর্জন করে এবং দুটি দল সময় চেয়েছে।

আওয়ামী লীগের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে রোববার কার্যত সংলাপ শেষ হয়। সোমবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের অফিসকক্ষে অনানুষ্ঠানিক বৈঠক করেন নির্বাচন কমিশনাররা। এতে সংলাপে উঠে আসা সুপারিশগুলোর করণীয় নিয়ে প্রাথমিক আলোচনা হয়। সিইসি অসুস্থ থাকায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here