উপুড় হয়ে ঘুমালে কী হয় বা হতে পারে?

0
854

ঘুমের অভ্যাস একেকজনের একেকরকম। কেউ কাত হয়ে ঘুমাতে ভালোবাসেন, কেউ আবার চিৎ হয়ে। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা উপুর হয়ে ঘুমাতে বেশি পছন্দ করেন। ভালো এবং পর্যাপ্ত ঘুম আমাদের সবার জন্যই জরুরি। আর ভালো ঘুমের জন্য মেনে চলতে হয় কিছু অভ্যাস। আচ্ছা, আপনার কীভাবে ঘুমান? আপনার কি উপুড় হয়ে ঘুমোনার অভ্যাস? আপনি কি জানেন, এই অভ্যাসের ফলে কী হয়?

উপুড় হয়ে বই পড়তে পড়তে বা গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়েন অনেকে। এভাবে ঘুমোনোর ফলে সাময়িক আরাম পাওয়া যায় ঠিকই কিন্তু এর সুদূরপ্রসারী প্রভাব পড়ে আমাদের শরীরের ওপর। সেটি কি আসলে ভালো নাকি ক্ষতিকর? চলুন জেনে নেওয়া যাক-

১। উপুড় হয়ে ঘুমালে আপনার শরীরে মেরুদণ্ড ও অন্ত্রের ওপর খুব খারাপ প্রভাব পড়তে পারে। যার ফলে আপনার ঘাড়ে পিঠে ব্যথা হতে পারে।

২। এই অভ্যাসের ফলে শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়তে পারে। যার ফলে রাতে ঘুমের ব্যাঘাত হতে পারে। এমনকি আপনার সামান্য সময়ের আরাম আপনাকে ভবিষ্যতে অনেক অসুবিধার মুখে ফেলতে পারে।

৩। উপুড় হয়ে কাজ করলে আপনার শিড়াদাঁড়াতেও প্রভাব পড়তে পারে। সেক্ষেত্রে পিঠে ব্যথা হতে পারে। তাই শুধু বুকে চাপ পড়া নয়, পিঠের চাপও এক্ষেত্রে সমস্যায় ফেলতে পারে।

৪। অনেকেই পিঠের পেছনে বালিশ নিয়ে হেলান দিয়ে চাপ সৃষ্টি করে কাজ করেন। যা একদমই শরীরের পক্ষে ভালো নয়। এর ফলে শিড়দাঁড়ার সমস্যা হতে পারে, যেটি পরবর্তীকালে স্নায়ুর সমস্যায় পরিণত হতে পারে।

উপরোক্ত বিষয়গুলো অবশ্যই নজর রাখা দরকার। যে কাজগুলো আপনি উপুড় হয়ে শুয়ে করছেন, সেগুলো বসে করুন। চেয়ারে বসেও কাজ করতে পারেন।

এফএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here