আমেরিকায় না গেলে কিছু এসে যায় না: প্রধানমন্ত্রী

0
76

বাংলাদেশের জন্য ভিসানীতি ঘোষণা এবং স্যাংশন দেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০ ঘণ্টা জার্নি করে আটলান্টিক পাড়ি দিয়ে আমেরিকা না গেলে কিচ্ছু যায়-আসে না। পৃথিবীতে বন্ধুত্ব করার মতো আরো অনেক মহাদেশ আছে।

আজ শনিবার (০৩ জুন) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের নবনির্মিত কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘কে আমাদের ভিসা দেবে, কে আমাদের স্যাংশন দেবে ও নিয়ে মাথাব্যথা করে কোনো লাভ নাই।

২০ ঘণ্টা প্লেনে জার্নি করে ওই আটলান্টিক পার হয়ে ওই আমেরিকা না গেলে কিচ্ছু আসে-যায় না।

প্রধানমন্ত্রী বলেন, ‘পৃথিবীতে আরো অনেক মহাসাগর আছে, অনেক মহাদেশ আছে, সেই মহাদেশের সঙ্গে মহাসাগরেই আমরা যাতায়াত করব, বন্ধুত্ব করব। আমাদের অর্থনীতি আরো মজবুত হবে, উন্নত হবে। আরো জায়গা হবে।

তিনি বলেন, ‘ভোট যারা চুরি করে, ভোট নিয়ে যারা চিরদিন খেলছে, জনগণের ভাগ্য নিয়ে যারা খেলছে, আমি তাদের (আমেরিকা) বলব ওই সন্ত্রাসী দলের দিকে নজর দিন। কানাডার হাইকোর্ট বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে ঘোষণা দিয়েছে। সন্ত্রাসী ও দুর্নীতির দায়ে আমেরিকা তারেক জিয়াকে ভিসা দেয় নাই। বিএনপি আবার আমেরিকার কাছে ধরনা দেয়।

শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ শুধু একটি দল নয়, আওয়ামী লীগ ইনস্টিটিউট। আওয়ামী লীগ ক্ষমতায় এলে এ দেশের উন্নতি হয়, এটাই বাস্তব। আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়েই বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ গড়ে তুলে স্বল্প সময়ের মধ্যে স্বল্পোন্নত দেশ হিসেবে গড়ে তোলেন। আওয়ামী লীগ নামক সংগঠন এ দেশের মানুষের জন্য আন্দোলন-সংগ্রামে সব সময় ভূমিকা পালন করেছে।’

আমাদের ওপর বারবার আঘাত, হামলা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার চেষ্টা করা হয়েছে।

ইয়াহিয়া খান চেষ্টা করেছে, জিয়াউর রহমান চেষ্টা করেছে, এরশাদ-খালেদা জিয়াও চেষ্টা করেছে আওয়ামী লীগকে কিভাবে ধ্বংস করা যায়। আওয়ামী লীগ এ দেশের মাটি-মানুষের সংগঠন। জনগণের স্বার্থে এই সংগঠন গড়ে উঠেছে। এই সংগঠনকে কেউ ধ্বংস করতে পারেনি, পারবে না।’

তিনি আরো বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গ্যাস-তেল-কয়লার দাম বেড়ে গেছে। জানি গরমে সমস্যা হচ্ছে। আমরা তো লোডশেডিং দূর করে দিয়েছিলাম।’ করোনা আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ না হলে এই সমস্যা হতো না বলে জানান তিনি।

এফএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here