Saturday, April 13, 2024
Homeঅর্থনীতিআবারো বেড়েছে ব্রয়লারের দাম

আবারো বেড়েছে ব্রয়লারের দাম

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে ব্রয়লার মুরগি আগের দাম প্রতিকেজি ২০০ -২১০ টাকা থেকে কিছুটা বেড়ে ২২০-২৩০ টাকায় বিক্রি হচ্ছে।

গত ২৩ মার্চ ব্রয়লার সরবরাহকারীদের সাথে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের (ডিএনসিআরপি) মহাপরিচালকের সাম্প্রতিক বৈঠকের পরে এর দাম প্রতিকেজি ২৬০-২৭০ টাকা থেকে কমিয়ে ২০০ টাকা করা হয়। সূত্র : ইউএনবি

এ বিষয়ে খুচরা বিক্রেতারা জানান, পাইকারি ও মধ্যস্বত্বভোগী পর্যায়ে ব্রয়লার মুরগির দাম বেড়েছে, যার প্রভাব খুচরা দামে পড়েছে।

ঢাকায় শুক্রবার সোনালী (মোরগ) বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫০ থেকে ৩৬০ টাকায়, আর এক কেজির কম ওজনের পাকিস্তানি সোনালী মুরগি বিক্রি হচ্ছে ৩৩০ থেকে ৩৪০ টাকায়।

তবে লেয়ার (মা) ব্রয়লার মুরগির দামও প্রতি কেজি ৩৩০-৩৪০ টাকায় স্থিতিশীল আছে এবং দেশী মুরগি বিক্রি হয়েছে ৫৮০ থেকে ৬৪০ টাকা কেজিতে।

শুক্রবার ডিমের দাম কিছুটা কমে প্রতি ডজন ১৩০ টাকায় বিক্রি হয়।

শুক্রবার নগরীর কাঁচাবাজারে মানের ভিত্তিতে গরুর গোশত বিক্রি হচ্ছে প্রতিকেজি ৭৫০ থেকে ৮০০ টাকা এবং খাসির গোশত বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১১০০ টাকায়।

মাছের দাম স্থিতিশীল থাকলেও অন্যান্য সময়ের তুলনায় শুক্রবার দামি মাছের ক্রেতার উপস্থিতি ছিল কম।

ঢাকা মহানগরীর কারওয়ান বাজার, খিলগাঁও, মালিবাগ, শান্তিনগর, রামপুরা, বাসাবো, ফকিরাপুলসহ বিভিন্ন এলাকায় গিয়ে মুরগির দামের এসব তথ্য এই প্রতিবেদক।

বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফলমূলের দাম আগের মতোই রয়েছে।

কারওয়ান বাজারের সবজি ব্যবসায়ী রতন হাওলাদার ইউএনবিকে বলেন, চলতি মৌসুমে সব ধরনের সবজির উৎপাদন কমে যাওয়ায় সবজির দাম কিছুটা বেশি।

তিনি আরো বলেন, নতুন সবজি আসার সাথে সাথে দাম ধীরে ধীরে কমবে, তবে পরিবহন ও উৎপাদন খরচ বেশি হওয়ায় প্রতিকেজি ৪০ টাকার নিচে নামবে না।

এফএস

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments