আফগানদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব প্রত্যাখ্যান করলো বাংলাদেশ

0
425

মানুষের জন্য ডেস্ক:তালেবানের ক্ষমতা দখলের মুখে দেশ ছাড়তে মরিয়া আফগানিস্তানের কিছু নাগরিককে সাময়িক আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের একটি প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ।

সোমবার রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দেশের একটি অন্যতম অনলাইনকে বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের প্রস্তাব নাকচ করেছি।

তিনি বলেন, ‘ওয়াশিংটনে আমাদের রাষ্ট্রদূত শহিদুল ইসলামের কাছে এবং পরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মিলার কিছু আফগান নাগরিককে সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয় দেয়ার অনুরোধ জানায়।

‘যুক্তরাষ্ট্র এ সময় জানায় তারা বাংলাদেশসহ কিছু বন্ধু দেশকে এ অনুরোধ জানিয়েছে। এরপর আমরা তাদের কাছে জানতে চাইলাম কোন সেই বন্ধু দেশ। এর কোন সদুত্তোর দিতে পারেনি যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। কতজন আফগানকে কতদিনের জন্য রাখতে হবে, তাও তারা জানাতে পারেনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ এমনিতেই ১১ লাখ রোহিঙ্গা নিয়ে নাজুক পরিস্থিতিতে আছে। আফগান নাগরিকদের প্রশ্নে বিষয়টি ওয়াশিংটনকে জানানো হয়েছে।

দুই দশক পর আবারও আফগানিস্তানের ক্ষমতার মসনদে বসতে যাচ্ছে তালেবান। রাজধানী কাবুল, প্রেসিডেন্ট প্রাসাদ প্রায় সবকিছুই এখন তাদের দখলে। দেশটির রাষ্ট্রপতি আশরাফ ঘানি আফগানিস্তান ছেড়ে তাজিকিস্তান হয়ে ওমানে আশ্রয় নিয়েছেন।

আফগানিস্তানে তালেবানদের সরকার ঘোষণা কেবল সময়ের ব্যাপার। এমন পরিস্থিতিতে দেশটিতে আতঙ্ক বিরাজ করছে। তালেবান থেকে বলা হয়েছে, তারা সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন। ভয়ে বা আতঙ্কিত হয়ে নাগরিকেরা যেন দেশ না ছাড়েন।

তালেবানদের এমন আশ্বাসে আস্থা রাখতে পারছে না কাবুলবাসী। দেশ ছাড়তে উন্মুখ তারা; ভিড় করছেন বিমানবন্দরে। হুড়োহুড়ি করে বিমানে উঠতে গিয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here